শর্মিষ্ঠা : মাইকেল মধুসূদন দত্ত

 শ্রী বঙ্কিম মশাইয়ের সকল ভারতভূমির ঐতিহাসিক আখ‍্যান উপখ‍্যানরথ পাড় হইয়া কাব‍্য ও নাট‍্যের বরপুত্র শ্রী মধুসূদনদার পূর্ণভূভারতের পৌরাণিক কাহিনীর বাতায়নে অসামান‍্য ক্রীড়ায় মাতিয়া উঠিলাম।

বিস্ময়ের সম্বন্ধ  হইলো বঙ্কিম যথায় ইতিহাসের সত‍্যরূপকে পূর্ণসাধু আনুষ্ঠানিক আলংকারিকতায় নিমার্ণ করিতে চাহিয়াছেন। মধুসূদন তথায় পুরাণগাথাঁকে অর্ধচলিত ধারায় প্রজ্বলিত করিয়াছেন।

যদ‍্যপিও বঙ্কিমবাবুর মধুসূদনদার সমসাময়িকে লিখতেন, তত্রাচ তারা ভিন্ন ভিন্ন শব্দসম্ভার আর বাক‍্যশৈলীতে সাহিত‍্য সৃজন করেছেন। 

বঙ্কিম যেখান‍ে তৎসমবহূল বিশেষ‍্য-বিশেষনের সাথে সাধুরীতির সর্বনাম, অব‍্যয় ও ক্রিয়াপদ ব‍্যবহার করেছেন; মধুদা সেখানে তৎসমসহিত সর্বনাম ও অব‍্যয়ের চলিতরূপ প্রয়োগ করেছেন। আশ্চর্য হলো! মধুসূদন ক্রিয়াপদে "ছ" এর পরিবর্তে "চ" এর ব‍্যবহার অনেকটা কথ‍্যরূপের কাছাকাছি মনে হলো।

যেমন বঙ্কিমীয় কহিয়াছে হলো মধুসূদনীয় কচ‍্যে। তদরূপ করিবো হলো করবো।

 "য-ফলার" যর্থার্থ ব‍্যবহারও ভাষার লেখ‍্যরূপকে করেছে বৈচিত্রপূর্ণ। হয়তোবা চ ও য-ফলার ব‍্যবহার তদকল‍্যে ছিল কথ‍্যরীতির অর্ন্তভূক্ত। সামান‍্য সন্ধান করে সত‍্যতা নিরূপণ করতে হবে।

দেবযানি ও শর্মিষ্ঠার বাল‍্যসখ‍্যতা ও শতরুতা যেন পাপপূণ‍্য ও পুরস্কারতিরস্কারের ভারতীয় দেশজদর্শন ও স্বকৃতঐশ্বরিকতার ধারনাকে নাটকীয় সৌন্দর্যের জলধিতে পূর্ণপরিস্ফুটন কচ‍্যেন।

দেবযানি ও শর্মিষ্ঠার বাল‍্যসখ‍্যতা ও শতরুতা যেন পাপপূণ‍্য ও পুরস্কারতিরস্কারের ভারতীয় দেশজদর্শন ও স্বকৃতঐশ্বরিকতার ধারনাকে নাটকীয় সৌন্দর্যের জলধিতে পূর্ণপরিস্ফুটন করিয়াছেন।

মনুষ‍্যের মনোজাগতিক চেতনাপ্রবাহ ও নৈতিকাচরণের মানবিচারে শর্মিষ্ঠার বচন ও বচসা চমৎকার লেগেছে।

আত্মসমালোচনার এক অনন‍্য প্রতীক হলো মধুসূদনের শর্মিষ্ঠা।



📙শর্মিষ্ঠা (১৮৫৯)

মাইকেল মধুসূদন দত্ত

বাঙ্গলা প্রথম সার্থক নাটক।


Comments

Popular posts from this blog

শুদ্ধ দেশ: পলাশ মাহমুদ

The 2020 Booker Long List: The Fresh List in the Time of Solitude

সে রাতে পূর্ণিমা ছিল শহীদুল জহির