চন্দ্রশেখর : বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

"মাথার উপরে, শব্দতরঙ্গে আকাশমণ্ডল ভাসাইয়া, পাপিয়া ডাকিয়া গেল। "

- আজি প্রভাতে, নিদ্রাভাঙ্গিলে পালঙ্কে শয়নাবস্থায়, ক্রমোবুক লেপটপে, বঙ্কিমমশাইয়ের চন্দ্রশেখর পাঠ আরম্ভের কিঞ্চিৎ পরে, লক্ষ করিয়া দেখিলাম যে ইহার এক একটি বাক‍্যের পদবিভাজন ভিন্নতর। অপেক্ষাকৃত ভাবে পাঠ করিতে মন্দ নহে। এইরকম গঠনিক বাক‍্য পূর্ব্বে পড়িয়াছি কিনা স্মরণে আসিল না। তদরূপ পড়িবার সময় অনুভূত হইলো যেন শব্দগুলো কানে শুনিতে পাইতেছি।

কয়েকঘন্টা অতিক্রম হইলে, যখন আমার অাপিসের বিক্রয় প্রতিনিধি সহিত গুলশান লেকের পার্শ্বরাস্তা ধরিয়া, বাধাই সেতুর উপর দিয়া অতিক্রম করিতেছিলাম।

অচিরাৎ  আমাকে জিঞ্জাসা করিলেন, জলের উপর ঐ পক্ষিদলের নাম কি বলিতে পারিবেন?

আমি বলিলাম, বকপক্ষি।

তিনি মৃদু হাসিয়া কহিলেন, তা নহে। পানকৌড়ি।

দেখিতে তো বকবৎ,আমি বলিলাম।

তিনি খানিক নিশ্চুপ থাকিয়া, স্বগোক্তিস্বরে উচ্চারণ করিলেন-

"পানকৌড়ি, পানিতে থাকে, মাছ খায়।"

আমি চমকিয়া উঠিলাম। মনে হইলো, ঠিক এইরূপ থামিয়া থামিয়া, ক্ষণ প্রলম্ব করিয়া,  আজ সূর্যপ্রাতে, কেহ কি আমাকে কিছু বলিয়াছিলো? 

কয়েক কদম হাটিবার পশ্চাদে স্মরণে আসিল। চন্দ্রশেখরে পড়িয়াছি।  এখন অবধি কেমন আবেশ রহিয়া গেলো।

মন কেমন করিতে লাগিলো। ইচ্ছা হইলো বাটী ফিরিয়া যাই। অবশিষ্ঠ পৃষ্ঠাগুলো পড়িয়া আসি। রজনী পর্যন্ত অপেক্ষা করিয়া থাকা, স্কন্দের উপর অযাচিত প্রস্তরভারতূল‍্য বোধ হইলো। বড্ড বিড়ম্বনা ঠেকিল।

::: "তাঁহারা বলেন, ‘রাজা আমরা, কিন্তু প্রজাপীড়নের ভার তোমার উপর। তুমি আমাদিগের হইয়া প্রজাপীড়ন কর |’ কেন আমি তাহা করিব? যদি প্রজার হিতার্থ রাজ্য করিতে না পারিলাম, তবে সে রাজ্য ত্যাগ করিব—অনর্থক কেন পাপ ও কলঙ্কের ভাগী হইব? আমি সেরাজউদ্দৌলা নহি—বা মীরজাফরও নহি |”
       -মীর কাসিম

ইংরেজ ও ওলন্দাজ (ডাচ) বাণিজ্যসাম্রাজ‍্যরর পদপৃষ্ঠ হওয়ার ফলশ্রুতিতে, বাঙলার হিন্দু-মুসলিম-খ্রিষ্টানের নানা জাত‍্যাভিমান ও ভাষার দূরহমিথস্ক্রিয়ার এক অনন‍্য দলিল হইলো চন্দ্রশেখর।

এই গ্রন্থখানি পড়িয়া পারস‍্য‍ের ইসফাহান শহর ভ্রমণ করিবার বাসনা জাগিল।

"এইরূপে ব্রিটিশ পদাঘাতে সকল ভারতবর্ষ ভাঙ্গিয়া পড়ুক"

- উপনিবেশযুগনির্ভর যতো কথাসাহিত‍্য পড়িয়াছি, এই বাক‍্যরূপ, অন‍্য কোন বচন, উপনিবেশের প্রকৃতস্বরূপ পরিস্ফুটন করিতে পারিয়াছে কি?

স্মরণে আসিতেছে না।




📙চন্দ্রশেখর (১৮৭৪)
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
বঙ্গদর্শন, ১২৮০ বাং।


Comments

Popular posts from this blog

Shoeshine [1946] : Vittorio De Sica

বুনোহাঁস : পলাশ মাহমুদ

Andaz [1949] : Mehboob Khan