দেবদাস (১৯১৭) : শরৎচন্দ্র চট্টোপাধ‍্যায়



 "তারপর পার্বতী চুপ করিয়া রহিলো"


অন‍্য কোন উপন‍্যাস পড়ে করুন রসের এমন তরঙ্গ আমার মনকে এমন ভারাক্রান্ত করে তোলে নাই। সমগ্র কাহিনির সকল রাগ ও রস শেষাংশে এসে এমন জোরালো ও গভীরভাবে আঘাত হানবে  তা অপ্রত‍্যাশিত ছিল।

দেবদাস যেমনটা আমি ভালোবাসি না, আমি ভালোবাসি না বলে বলে শেষমহুহূর্তে চন্দ্রমূখীকে নিজের মনের জগতে জায়গা দিয়ে দিলো। তেমনি সমগ্র উপন‍‍্যাসটি সহজ ও সামান‍্য ভাবতে ভাবতে আমি একে অসাধারণ বলে অনুভব করলাম। 

প্রকৃতির অনিন্দ‍্য সৌন্দর্য্যে যেমন মানুষ বিমোহিত হয়। সাহিত‍্যও তেমন করে মানুষের অনুভূতিকে আবিষ্ট করে রাখতে সক্ষম। 

বুঝলাম, আমি তাই তো বুঝলাম, সাহিত‍্যচর্চায় নিজেকে এমনভাবে পূর্ণ নিবেদন করে আমি ভুল করি নি। আমার জীবনকে একটা অর্থ দিতে সাহিত‍্য এক অমূল্য পথ। এ পথে চলা আমার জন‍্য দুর্গম‍্য মনে হয় কিন্তু একইসাথে অনিবার্য।

সাহিত‍্যপাঠ আমার জন‍্য অনেকটা ধর্মের পালনের মতো। দিনে দিনে আয়শূণ‍্য পেশা হয়ে উঠচ্ছে।

Comments

Popular posts from this blog

Shoeshine [1946] : Vittorio De Sica

বুনোহাঁস : পলাশ মাহমুদ

Andaz [1949] : Mehboob Khan