প্রজাপতির নির্বন্ধ : রবীন্দ্রনাথ ঠাকুর

 এক আরব কলোনিয়াল যুগ (মুসলিম) হইতে অন্য আরেক ইউরোপীয় কলোনিয়াল যুগের ( খ্রিষ্টান) সন্ধিক্ষণে ভারতীয় আর্য কলোনির (সনাতন ধর্মসমূহ) বৈষয়িক পরিবর্তনের নিমিত্তে জাতি ধর্ম ও সংস্কৃতির যে আত্মশ্লাগা, তার এক প্রহসনমূলক মহড়া যেন প্রজাপ্রতির নির্বন্ধ।

বিষ্ণুর রমনী অবতারে সাথে শৈলর পুরুষ অবতারে চির চিরকুমার সভার যে সাদৃশ‍্যানুমান অঙ্কিত হয়েছে। তাতে  লৈঙ্গিক পরিচয় ও তার সঙ্কট নিয়ে ভারতীয় পূরাণ ও সাহিত‍্যে যে বিশ্বে অনন‍্য স্থান অধিকৃত করিয়া আছে তাহাই স্মরণ করিয়া দেয়।

নারীর উচ্চ শিক্ষার সাথে যর্থাথ বিবাহের যে একটা প্রচ্ছন্ন বিরোধ ও সংকট রহিয়াছে তাহাকেই পরিস্ফুটন করিয়া তোলে।

মধুসূদন অক্ষরবৃত্তছন্দর  (মিত্রাক্ষর ছন্দ)  বিপরীতে যেমন অমিত্রাক্ষর ছন্দের সূচনা করিয়াছিলেন। কালজয়ী মেঘনাদবদ কাব‍্য সৃজন করিয়াছিলেন। প্রজাপ্রতির নির্বন্ধে রবীন্দ্রনাথ পরিহাস রসে সেই ছন্দ ও কাব‍্যর অনুকরণে  আর্তনাদবদ কাব‍্য স্তবক প‍্যারোডি করিয়াছেন। এখনকার কালে কোন কবি, তাহার সমসাময়িক কোন কবিকে নিয়া এমন ব‍্যঙ্গ করিলে। সৃজনশীলতার দুর্ভিক্ষের উস্কানি দাতা হিসাবে আখ‍্যায়ায়িত হইতেন। বিলক্ষণ ভাগ‍্য সহায় থাকিলে মতের স্বাধীনতা বা কাব‍্য বিকৃতির দায়ে রাষ্টধৃত হইতেন। 

আশ্চর্য হলো। একস্থানে রবিবাবু সরাসরি মধুদার মেঘনাদবদ কাব‍্যের অমিত্রাক্ষরের চরণদ্বয়-

"আমি কি ডরাই, সখি, ভিখারী রাঘবে? (৮+৬)

পশিব লঙ্কায় আজি নিজ ভুজবলে"(৮+৬)

অকৃত্রিমবাবে অনুকরণ করিয়া একটা স্তবক রচনা করেছেন-

"আমি কি ডরাই সখী কুমারসভারে?(৮+৬)

 নাহি কি বল এ ভুজমৃণালে?"(৬+৫)

ঠিক তেমনি চিরকুমার সভার সন্ন‍্যাসধর্ম ও সন্ন‍্যাসী কিরূপ হবে তা বঙ্কিমবাবর দেবী-চৌধুরানীর আদলে গঠন করিয় স্বকাম ত‍্যাগ পূর্বক নিস্বকাম স্বদেশপ্রেম উদ্ভুদ্ধ করিয়াছেন। পুরাণানুসারে কার্তিকেয়ের বল ও বাগ্মিতার আবশ‍্যকতাকে জোরদার করিয়াছেন। 

স্বভূমি ও স্বকীয় সংস্কৃতিতে ফিরে দেখিববার জন‍্য, ইহাদেরই উন্নতি ও মহিমান্বিত করিবার জন‍্যই কুমারব্রত। তাই নবযুগকে একরৈখিক না রাখিয়া নারী ও গৃহীর সমান ও যর্থাথ অংশগ্রহন নিশ্চিত করিতে বদ্ধপরিকর।

পুনঃপুনঃ সংস্কৃত শ্লোকের প্রয়োগ ও কালিদাসের কুমারসম্ভব (কার্তিকীয় জন্মবৃতান্ত) এর প্রত‍্যক্ষ উল্লেখই বাঙলার অতীতকল্পনাকে প্রতিভাসিত করিয়া তোলে।

অন‍্যসকল উপন‍্যাস হইতে প্রজাপ্রতির নির্বন্ধ উপন‍্যাসখানি সকল দিক দিয়া ভিন্নতর। বর্ণনার অধিক কাহিনি কেন্দ্রীক হইয়া উঠিয়াছে। মানসচিত্র নয় ঘটনাদৃশ‍্যাবলী দ্বারা আকীর্ণ।



📘প্রজাপতির নির্বন্ধ

রবীন্দ্রনাথ ঠাকুর 

১৯০৮।


Comments

Popular posts from this blog

Shoeshine [1946] : Vittorio De Sica

বুনোহাঁস : পলাশ মাহমুদ

Andaz [1949] : Mehboob Khan