মালঞ্চ : রবীন্দ্রনাথ ঠাকুর

 

🌼এই কথাটি মনে রেখো, তোমাদের এই হাসিখেলায়

আমি যে গান গেয়েছিলেম জীর্ণ পাতা ঝরার বেলায়।

শুকনো ঘাসে শূন্য বলে আপন-মনে অনাদরে অবহেলায়

আমি যে গান গেয়েছিলেম জীর্ণ পাতা ঝরার বেলায়

দিনের পথিক মনে রেখো, আমি চলেছিলেম রাতে
সন্ধ্যাপ্রদীপ নিয়ে হাতে।

যখন আমার ও-পার থেকে গেল ডেকে ভেসেছিলেম ভাঙা ভেলায়।

আমি যে গান গেয়েছিলেম জীর্ণ পাতা ঝরার বেলায়॥"🌼

মালঞ্চ পড়ছিলাম। আর নীরজার বাঁচার আকুতিতে, আদিত্যকে আমরণ নিজের অধিকারে রাখার অভিলাষের সুরে, এই রবীন্দ্র স্বরলিপিটা যেন সারাটা সময় গুঞ্জরিত হচ্ছিল।

সরলার অতৃপ্ত প্রণয়ের সাথে দেশের স্বাধীনতা সংগ্রামের অমিত্রাক্ষর ছন্দে, গল্পের সম্ভবনার দুয়ার যেন অবারিত করে তুলেছিল।

এমন নীতিদীর্ঘ উপন‍্যাস,  কিন্তু ভাবে ও ব‍‍্যাঞ্জনায় এক অতিদীর্ঘ নাগকেশরের রাঙা রঙ, আর গভীরতর সুললিত পিঁউকাহঁর সুর যেন বেজে চলেছে অর্হনিশ।



📘মালঞ্চ
রবীন্দ্রনাথ ঠাকুর
১৯৩৪।

Comments

Popular posts from this blog

Shoeshine [1946] : Vittorio De Sica

বুনোহাঁস : পলাশ মাহমুদ

Andaz [1949] : Mehboob Khan