পদ্মাবতী : মাইকেল মধুসূদন দত্ত

 

মরজা:

জগদ্বীশর আমাদের অমর করেও  দুঃখের অধীন কল‍্যেন।

প্রথমাঙ্ক, প্রথম গর্ভাঙ্ক।

 -পদ্মাসংলাপ, পদ্মগীত পদ্মকাব‍্য পাঠে পুঃপুনঃ একটি কথাই মনমর্মরে ধ্বনিত হচ‍্যে। জগত এতো দুঃখ ক্লেশময় তারপর আমরা দুঃখজাগনিয়া বস্তু হতে বিরত থাকি না। তাহলে যে জগত জীবন সংসার নিথর রব্যে। মানবজজীবন বিফল হব্যে।

 কষ্ণুকী:

বিধির বিধি কিন্তু কে পারে লঙি্ঘতে?-

ছায়ায় কি ফল কবে দরশে তরুর?

-দ্বিতীয়াঙ্ক, প্রথম গর্ভাঙ্ক

 পদ্মাবতীর অমিত্রাক্ষর ছন্দে রচিত গীত কাব‍্যসমূহ বোধহয় বাঙ্গলায় প্রথম।

 পদ্মাবতী নাট‍্যখানি পাঠে দুইটি ভাবনা উদয় হচ‍্যে। পৃর্বেপঠিত ঐতিহাসিক কৃষ্ণকমারীকে যদ‍্যি পৌরাণিক অলংকারে সজ্জিত করি। তেমতি পদ্মাবতীকে যদ‍্যি ঐতিহাসিক মূর্তমান প্রলেপ লেপ‍্যেন করি। তাহলে উভয় ক্ষেত্রে আমি বর্তমান, বোধকরি মনষ‍্যের আবহমান প্রকৃতিকেই শুধো অবলোকন কত‍্যে পাই।

 রমণীদের  রূপশ্রেষ্ঠা, ক্ষমতা মনোতূষ্টিস্বরূপ নারীকে উপটৌকনতূল‍্য বিনিময় ব‍্যবহার, নারদের বিবাদ বিগ্রহ সমাচার, কলিদেবের মিথ‍্যাস্ত্র গুজবতন্ত্র সর্বোপরি নর, দেব, ঋর্ষিযক্ষ, রক্ষ সহ সকল চরিতাবলীর পরিচয়সংকট অদ‍্যবদি সমাজে বিলক্ষণ পরিদৃষ্ট হচ্চে।

 মধুসূদন পদ্মাবতী নাট‍্য আঙ্গিক কতকটা গ্রীক, পারসি বা সংস্কৃত থেকে অনুসৃত তা সেগুলো পূর্ণনিবেশে পাঠ কল‍্যে বচতে পাব‍্যে। তখনাব্দি মন্তব‍্য নিষ্প্রয়োজন মনে কচ‍্যি।




 

পদ্মাবতী

মাইকেল মধুসূদন দত্ত

১৮৬০।

Comments

Popular posts from this blog

Shoeshine [1946] : Vittorio De Sica

বুনোহাঁস : পলাশ মাহমুদ

Andaz [1949] : Mehboob Khan